Sunday, November 24, 2019

দেশে বীমা গ্রহীতার হার বেড়েছে:আইডিআর


বীমা বার্তা ডেস্ক: বীমা ব্যবসার প্রসার গ্রস প্রিমিয়ামের উপর নির্ভর করে। বীমা গ্রাহক বৃদ্ধি পেলে গ্রস প্রিমিয়াম বৃদ্ধি পায়। বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) প্রতিবেদন অনুসারে, আগের যেকোনো সময়ের চেয়ে দেশে বীমা গ্রহীতার হার বেড়েছে। ফলে বীমা ব্যবসার প্রসারও হয়েছে। এ কারণে আত্মতুষ্টিতে ভুগছে আইডিআরএ। সম্প্রতি অর্থমন্ত্রণালয়ের আর্থিক বিভাগের কাছে পাঠানো বীমা খাতের অগ্রগতি ও সাফল্য প্রতিবেদন তুলে ধরে প্রতিষ্ঠানটি। ওই প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

প্রতিবেদনে বলা হয়, দেশিয় লাইফ বীমা কোম্পানিগুলোর মধ্যে গ্রস প্রিমিয়াম সংগ্রহে শীর্ষ অবস্থান ধরে রেখেছে ফারইষ্ট ইসলামী লাইফ। কোম্পানিটি ২০১৮ সালে ১ হাজার ৫৮ কোটি ৭৮ লাখ টাকা গ্রস প্রিমিয়াম সংগ্রহ করেছে। আগের বছরেও কোম্পানিটি ১ হাজার ১২ কোটি ৪ লাখ টাকা গ্রস প্রিমিয়াম সংগ্রহ করে শীর্ষ অবস্থানে ছিল।

প্রতিবেদনে বলা হয়, গ্রাহকদের বীমা দাবির প্রেক্ষিতে নিষ্পত্তির হারও বেড়েছে। সংশ্লিষ্টরা বলছেন, বীমা দাবি নিষ্পত্তির হার সন্তোষজনক। কেননা অর্থের পরিমাণে তা বেড়েছে। বীমা শিল্পের অন্যতম দক্ষতার সূচক বীমা দাবি পরিশোধের হার।বর্তমানে বীমা পরিশোধের হার উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেয়েছ।গত বছর (২০১৮) বীমা পরিশোধের গড় হার ছিল ৯০.৭৭%, যা আগের বছরে ছিল ৮২.৯৭%।

আইডিআরএ প্রতিবেদন থেকে জানা যায়, দেশ স্বাধীনের পর ১৯৭৩ সাল থেকে ১৯৯০ সাল পর্যন্ত ১৮ বছরে গ্রাহকের দাবির প্রেক্ষিতে বীমা দাবি পরিশোধের হার ছিল ৫৩ দশমিক ৫৮ শতাংশ। ১৯৯১ সাল থেকে ২০০৮ সাল পর্যন্ত বীমা দাবি পরিশোধের হার ছিল ৭২ দশমিক ৫৮ শতাংশ। শেষ পর্যায়ে ২০০৯ থেকে ২০১৬ সাল পর্যন্ত ৮ বছরে বীমা দাবি পরিশোধের হার ৬২ দশমিক ৫৮ শতাংশ।

বিবি/ এএইচ

No comments:

Post a Comment